জেনে নিন যেসব নিরামিষ খাবার আয়রণ বৃদ্ধি করে

আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান হচ্ছে আয়রন। এটি আমাদের শরীরে অক্সিজেন পরিবহনে সাহায্য করে। এছাড়াও শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রক্রিয়া সঠিকভাবে সম্পাদনের জন্য আয়রনের প্রয়োজন। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা আমিষ খান না বা খেলেও কম খান, তাদের রক্তে লৌহকণা বা আয়রনের মাত্রা কমে যাওয়ার আশঙ্কা থাকে।

তবে নিরামিষ খাবারের মধ্যেও এমন কিছু খাবার রয়েছে, যা আয়রনে ভরপুর। রক্তস্বল্পতা বা অন্য সমস্যা এড়াতে নিরামিষের কোন কোন খাবারগুলো খেলে আয়রন পাওয়া যাবে চলুন জেনে নেয়া যাক-

আলু

খোসা না ছাড়িয়ে আলু খান। সেক্ষেত্রে আয়রনের চাহিদার অনেকটা মিটবে। মনে রাখবেন, খোসা ছাড়িয়ে ফেললে, আলুর অনেক গুণই কমে যায়।

মাশরুম

একেবারেই আমিষ খান না? তাহলে আপনার শরীরের প্রয়োজনীয় আয়রনের চাহিদা পূরণ করতে পারে মাশরুম। এক কাপ মাশরুমে প্রায় ২.৭ গ্রাম আয়রন থাকে।

শাক

আমিষ পদ না খেলে নিয়মিত শাক খেতেই হবে। শাকের মধ্যে পালংয়ে প্রচুর আয়রন থাকে। দৈনিক ১৮ থেকে ৩৫ শতাংশের মতো আয়রনের চাহিদা পূরণ করতে পারে শাক।

ডাল

এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। যারা নিয়মিত ডাল খান, তাদের রক্তাল্পতার সমস্যা তুলনায় কম হয়। একজন সাধারণ মানুষের প্রতিদিন যতটা আয়রনের দরকার, তার প্রায় ৩৭ শতাংশই পূরণ করতে পারে এক বাটি ডাল।

এ সম্পর্কিত আরও পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button
Close
Close