Home / Lifestyle / খুব সহজে ঘরে তৈরি করুন কাশ্মীরি পোলাও

খুব সহজে ঘরে তৈরি করুন কাশ্মীরি পোলাও

পোলাও আমাদের সবার পছন্দ। কিন্তু অতিথি আপ্যায়নে নতুন কিছু রাখতে চাইলে রান্না করতে পারেন মজাদার কাশ্মীরি পোলাও। এই পোলাও যে শুধু স্বাদ দিবে তাই নয়, সাথে রান্নার আইটেমে এনে দিবে নতুনত্ব। তাই একটু ভিন্ন আয়োজন চাইলে ঘরেই তৈরি করতে পারেন কাশ্মীরি পোলাও।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন কাশ্মীরি পোলাও-উপকরণঃবাসমতি চাল ২৫০ গ্রাম,ফুলকপি-গাজর-বিন-মটরশুঁটি পরিমাণমতো,পনির ১০০ গ্রাম,কাজুবাদাম ১০-১২টা,কিশমিশ ১ চামচ,পেস্তা কুচি সামান্য,চেরি ৩-৪টা,জাফরান ১ চিমটে,দুধ ২ কাপ,ফ্রেশ ক্রিম আধাকাপ,চিনি-লবণ স্বাদমতো,ঘি পরিমাণমতো,তেজপাতা ১টা,গোটা গরম মসলা প্রয়োজনমতো,তেল পরিমাণমতো।যেভাবে তৈরি করবেনঃচাল ধুয়ে জল ঝরিয়ে নিন।

একটি পাত্রে দুধ, ক্রিম, চিনি ও জাফরান একসঙ্গে মিশিয়ে নিন। ফুলকপি ও পনির লবণ জলে ভাপিয়েহালকা ভেজে নিন। কাজুবাদাম, কিশমিশ, গাজর, বিন, মটরশুঁটি হালকা ভেজে নিন। এবার প্যানে সাদা তেল ও ঘি গরম করুন।এর পর তেজপাতা ও গোটা গরম মসলা ফোড়ন দিন।

এর পর চাল দিয়ে দিন। নেড়েচেড়ে ২ কাপ জল দিন। ফুটলে দুধের মিশ্রণ ও লবণ দিন, পানি শুকিয়ে এলে সব একে একে দিয়ে দিন। হালকা করে নেড়ে নিন, দেখবেন যাতে চাল ভেঙে না যায়।এবার নামিয়ে উপর থেকে সামান্য জাফরান ছড়িয়ে পরিবেশন করুন কাশ্মীরি পোলাও।

About ayeen

Check Also

যেখানে সেখানে ফোন চার্জে দিয়ে ডেকে আনছেন বড় বিপদ

মোবাইল এখন প্রতিটি মানুষের নিত্যদিনের সঙ্গী। এক মুহূর্ত এখন নিজেকে ফোন ছাড়া চিন্তা করা কঠিন। …

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.