Home / Lifestyle / কোন হাতব্যাগের যত্ন কীভাবে নেবেন

কোন হাতব্যাগের যত্ন কীভাবে নেবেন

হাতব্যাগ কেবল ফ্যাশন অনুষঙ্গই নয়, প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে রাখার জন্য নিত্যদিনের সঙ্গী এটি। কাপড়ের হোক কিংবা লেদারের, দীর্ঘদিন ব্যবহার করতে চাইলে দরকার হ্যান্ডব্যাগের সঠিক যত্ন।

কোন হাতব্যাগের যত্ন কীভাবে নেবেন

হাতব্যাগ পরিষ্কার রাখার প্রথম শর্ত, তিন থেকে চারদিন পর পর সব চেইন খুলে, ব্যাগ উল্টে ঝেড়ে নিন। এতে ভেতরের সমস্ত ময়লা পরিষ্কার হয়ে যাবে। ব্যাগের ভেতরের লাইনিংটি বাইরে দিকে বের করে তার উপর দিয়ে চালিয়ে নিন লিন্ট রোলার। যে ব্যাগের লাইনিং বের করা যায় না, সেগুলোর ক্ষেত্রে ভেতরেই ছোট ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করতে হবে।

লেদারের হাতব্যাগ

চামড়ার ব্যাগের ক্ষেত্রে অ্যামোনিয়া বা ব্লিচ-বেস্‌ড ক্লিনার ব্যবহার করা একেবারেই যাবে না। লেদার ব্যাগ পরিষ্কার করার জন্য অল্প গরম পানিতে লিকুইড সাবান গুলে নিন। একটি নরম কাপড় তাতে ভিজিয়ে, ভালো করে পানি চিপে মুছে নিন ব্যাগের বাইরের দিকটা। এরপর অন্য একটি পরিষ্কার, অল্প ভেজা কাপড় দিয়ে মুছে নিন ব্যাগ।

ব্যাগে খাবারের দাগ লেগে গেলে লেবুর রস আর টার্টার ক্রিমের পেস্ট তৈরি করে সেটি আলতো করে লাগিয়ে নিন দাগের উপর। ২০ মিনিট রেখে তারপর ভেজা কাপড় দিয়ে মুছে নিন। কলমের কালির দাগের জন্য তুলা রাবিং অ্যালকোহলে ভিজিয়ে ১৫-২০ মিনিট মুছে নিলেই উঠে যাবে কালির দাগ।

কাপড়ের হাতব্যাগ

কাপড়ের ব্যাগ পরিষ্কার করা সবচেয়ে সহজ। অন্য জামা-কাপড়ের মতো করে সাধারণ ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করে নিন কাপড়ের ব্যাগ। তবে জামা-কাপড়ের মতো ভুল করেও নিংড়াবেন না ব্যাগ। ভালো করে পানি ঝড়িয়ে রোদে শুকিয়ে নিন।

জুটের হাতব্যাগ

জুটের ব্যাগের সবচেয়ে বড় সমস্যা, জুটের বুননের সবগুলো খাঁজের মধ্যে ধুলো ঢোকে খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায় এগুলো। তাই নিয়মিত ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করাই সবচেয়ে কার্যকরী উপায়। এ ধরনের ব্যাগে দাগ লেগে গেলে অল্প গরম পানিতে ডিশ ওয়াশার ডিটারজেন্ট মিশিয়ে, সেই মিশ্রণ একটা পুরনো টুথব্রাশে লাগিয়ে পরিষ্কার করুন।

About ayeen

Check Also

যেখানে সেখানে ফোন চার্জে দিয়ে ডেকে আনছেন বড় বিপদ

মোবাইল এখন প্রতিটি মানুষের নিত্যদিনের সঙ্গী। এক মুহূর্ত এখন নিজেকে ফোন ছাড়া চিন্তা করা কঠিন। …

Leave a Reply

Your email address will not be published.

Recent Comments

No comments to show.