Home / Lifestyle / রান্নায় লবণ বেশি হলে করণীয়

রান্নায় লবণ বেশি হলে করণীয়

লবণ ছাড়া কোনো রান্নাই সম্পন্ন করা সম্ভব নয়। কিন্তু এই লবণের পরিমাণ হতে হবে সঠিক মাপে। একটু কম-বেশি হয়ে গেলেই মুশকিল। রান্নায় লবণ কম হলে অবশ্য বাড়তি লবণ যোগ করা সম্ভব কিন্তু বেশি হয়ে গেলে? চিন্তার কিছু নেই, বেশি হয়ে গেলেও লবণ কমানোর আছে দারুণ সব উপায়-

রান্নায় পানি যোগ করুন

অতিরিক্ত লবণ দিয়ে ফেললে সেই রান্নায় সঙ্গে সঙ্গে পানি মিশিয়ে নিন। পানি মিশিয়ে দিলে লবণের সঙ্গে খাবারের সামঞ্জস্য হতে পারে। সেইসঙ্গে পরিমাণমতো সবজিও মিশিয়ে দিতে পারেন। যদি মাংসতে লবণ বেশি হয়ে যায়, তবে মাংসের টুকরোগুলো তুলে ধুয়ে নিন। এরপর আবার মিশিয়ে নিন।

টক দই ব্যবহার

রান্নায় লবণ বেশি হয়ে গেলে খাবারটি নষ্ট হয়ে গেল বলে একদমই মন খারাপ করবেন না। কারণ এক্ষেত্রে লবণ কমানোর জন্য আপনাকে সাহায্য করবে টক দই। রান্নায় এক টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। এতে রান্নার স্বাদ বদলে যাবে। সেই সঙ্গে রান্নার বাড়তি লবণের স্বাদও স্বাভাবিক হয়ে আসবে।

আলু দিয়ে দিন

রান্নায় লবণ বেশি হলে তা থেকে বাঁচাতে পারে আলু। কয়েকটি আলু কেটে ধুয়ে রান্নায় মিশিয়ে দিন। কাঁচা আলু অতিরিক্ত লবণ শুষে নেবে। এভাবে মিনিট বিশেক রেখে এরপর আলুগুলো তুলে নিন। তাহলে লবণ অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে।

ফ্রেশ ক্রিম ব্যবহার

অতিরিক্ত লবণের স্বাদ দূর করতে সাহায্য করবে ফ্রেশ ক্রিম। আপনার রান্নায় যদি লবণ বেশি হয়ে যায় তবে ব্যবহার করতে পারেন ফ্রেশ ক্রিম। এতে রান্নায় একটি ক্রিমি ভাব আসবে। লবণের পরিমাণও কমে যাবে।

পেঁয়াজ দিন

খাবারের অতিরিক্ত লবণ স্বাভাবিক করার জন্য ব্যবহার করুন পেঁয়াজ। কাঁচা কিংবা ভাজা, দুই রকম পেঁয়াজই কার্যকরী এক্ষেত্রে। একটি বড় পেঁয়াজ দুই টুকরো করে রান্নায় মিশিয়ে নিন। কয়েক মিনিট পর ঝোল থেকে তুলে নিন। ঝোলের অতিরিক্ত লবণ শুষে নেবে কাঁচা পেঁয়াজ। একইভাবে ভাজা পেঁয়াজও ব্যবহার করতে পারেন। তবে সেক্ষেত্রে পেঁয়াজ তুলে নেওয়ার প্রয়োজন নেই।

ভিনেগার ও চিনি

তরকারির অতিরিক্ত লবণ স্বাভাবিক করতে ব্যবহার করতে পারেন ভিনেগার ও চিনি। এক টেবিল চামচ চিনির সঙ্গে এক টেবিল চামচ ভিনিগার মিশিয়ে নিন। এটি রান্নায় লবণের স্বাদে সামঞ্জস্য আনবে। ভিনিগার টক ও চিনি মিষ্টি, তাই আপনার রান্নায়ও বাড়তি স্বাদ যোগ হবে।

About admin2

Check Also

বাচ্চার জন্য জরুরী পুষ্টি উপাদান

পুষ্টির ঘাটতি থাকলে বাচ্চার বিকাশ ধীরে হয় এবং বাচ্চার বিভিন্ন সমস্যা দেখা দেয়। আসুন জেনে …

Leave a Reply

Your email address will not be published.