Home / Lifestyle / পাঁচ অভ্যাসে বাড়বে কর্মক্ষমতা

পাঁচ অভ্যাসে বাড়বে কর্মক্ষমতা

সকাল থেকে একটানা কাজ করে দিনশেষে কাজের গতিশীলতা ধরে রাখা কঠিন হয়ে পড়ে। একসময় শরীর-মন ক্লান্ত হয়ে পড়ে। কিছুতেই আর কাজে মন বসানো সম্ভব হয় না। কিন্তু এভাবে চলতে থাকলে তা আপনাকে কাজের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। যা আপনার সফলতার পথে বাধা হয়ে দাঁড়াবে।

জানেন কি, দৈনন্দিন কিছু ছোট ছোট অভ্যাসই আপনার কর্মক্ষমতা বৃদ্ধিতে প্রভাব ফেলে। চলুন জেনে নেয়া যাক কোন কোন অভ্যাস আপনার কর্মক্ষমতা বাড়াতে সহায়তা করবে-

হাঁটাহাঁটি

কাজের ফাঁকে প্রতি ঘণ্টায় অন্তত ৫ মিনিট করে কাজে বিরতি দিতে হবে। এই সময়টা চারপাশে একটু হাঁটাহাঁটি করে নিতে পারেন। এর ফলে মন ফুরফুরে থাকবে আর কাজের গতিও বাড়বে।

মেইল বন্ধ রাখা

কর্মঘণ্টার বাইরে অফিশিয়াল মেইল বন্ধ রাখতে হবে; যাতে আপনার অবসর সময়টা আনন্দে কাটানো যায়। অবসরের সময়ে অফিশিয়াল বিষয়ে নজর দিলে মানসিক চাপ অনুভূত হয়। সময়টাও ভালো কাটে না।

কাজ গোছানো

গুছিয়ে কাজ করলে কাজটি দ্রুত শেষ করা যায়। সময়সূচি ঠিক করে কাজ করলে উৎপাদনশীলতা বাড়ে। আগের রাতে কাজের সিডিউল ঠিক করতে পারেন। এতে পরদিন অফিসে কাজ নির্ধারিত সময়ে দ্রুত এবং সুন্দরভাবে শেষ করতে পারবেন।

ঘুম

কর্মক্ষমতা বাড়াতে চাইলে অবশ্যই মানসিক চাপমুক্ত থাকতে হবে। এ কারণে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। কঠোর পরিশ্রমের জন্য শরীর ও মনের ওপর চাপ প্রয়োগ করা যাবে না। নির্ধারিত সময় ঘুমাতে যেতে হবে। ভালো ঘুম হলে কাজের ওপরও ইতিবাচক প্রভাব পড়ে।

গুরুত্বপূর্ণ কাজ

একটা নির্দিষ্ট সময় ঠিক করতে হবে, যে সময়টাতে গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেলবেন। যেমন- বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে আপনি দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেললেন। এই সময়টা অন্য কাজ বা কারো সঙ্গে কথা বলাও বন্ধ রাখতে পারেন। এর ফলে আপনার মনোযোগ দক্ষতাও চমৎকার কাজ করবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

About admin2

Check Also

বাচ্চার জন্য জরুরী পুষ্টি উপাদান

পুষ্টির ঘাটতি থাকলে বাচ্চার বিকাশ ধীরে হয় এবং বাচ্চার বিভিন্ন সমস্যা দেখা দেয়। আসুন জেনে …

Leave a Reply

Your email address will not be published.