Home / Cooking Tips and Recipes / পাকা আমের মালাই কেক

পাকা আমের মালাই কেক

চলছে কাঁঠাল, লিচু, জাম ও পাকা আমের মৌসুম। এই সময় যেখানে যাবেন সেখানেই এই ফলগুলো পেয়ে যাবেন। আজ অন্য কোনো ফলের কথা বলছি না। বলি আমের কথা। আম এমনি একটি ফল যে কোনো ভাবে খাওয়া যায়।

লাচ্ছি কিংবা জুস বানিয়ে খেতে পারেন। আবার কেক বা পুডিং তৈরি করে। আজকে আপনাদের জন্য রয়েছে আমের মালাই কেক। এটি খেতে খুবই সুস্বাদু। তাছাড়া তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক পাকা আমের মালাই কেক তৈরির রেসিপিটি-

উপকরণ: পাকা মিষ্টি আম তিনটি, ডিম দুইটি, চিনি ১/৪ কাপ, তেল দুই টেবিল চামচ, বেকিং পাউডার আধা চামচ, ময়দা আধা কাপ, পেস্তা বাদাম কুচি দুই টেবিল চামচ, কাঠবাদাম কুচি দুই টেবিল চামচ।মালাইয়ের জন্য: তরল দুধ দুই কাপ, চিনি ১/৪ কাপ, গুঁড়া দুধ আধা কাপ।প্রণালী: প্রথমে আমগুলো ধুয়ে খোসা ছাড়িয়ে টুকরা করে ব্লেড করে নিন। এবার একটি বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে বিট করে নিন।

কিছুক্ষণ বিট করার পর তাতে চিনি দিয়ে আবারো বিট করে নিন। এবার তেল ও ডিমের কুসুম দিয়ে ভালোভাবে বিট করে নিন। ১/৪ কাপ আমের পিউরি দিয়ে আবারো বিট করে নিন। এবার বেকিং পাউডার, ময়দা চালুনি দিয়ে চেলে ওই ব্যটারের মধ্যে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

এবার একটি প্যানে কেকের ব্যটারটা ঢেলে দিন। ঢাকনা দিয়ে চুলায় বসিয়ে মাঝারি আঁচে দুই মিনিট রাখুন। দুই মিনিট পর চুলার আঁচটা একদম কমিয়ে আরো আট মিনিট রেখে দিন। আট মিনিট পর নামিয়ে ঠাণ্ডা হতে দিন।

এবার কেকের মালাই জন্য একটি প্যানে চুলায় দুধ বসিয়ে দিন। দুধ ফুটে উঠলে তাতে চিনি ও গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে নেড়ে দুই কাপ দুধ এক হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হলে বাকি যে আমের পিউরি ছিল সেটা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

এবার কেকের উপর মালাইটা দিয়ে একটি কাঁটা চামচের সাহায্যে একটু ছিদ্র করে দিন। এবার উপরে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার পাকা আমের মালাই কেক।

About ADMIN

Check Also

ইলিশ পোলাও

ইলিশ গ্রেভী তৈরিঃ • ইলিশ মাছ: বড় ৮ টুকরা • টকদইঃ ২টেবিল চামচ • পিঁয়াজ …

Leave a Reply

Your email address will not be published.