Home / Bangla Tips / দ্রুত চুল লম্বা ও ঘন করতে ব্যবহার করুন এই তেল

দ্রুত চুল লম্বা ও ঘন করতে ব্যবহার করুন এই তেল

ঘন কালো লম্বা চুল কে না পছন্দ করেন। নারীর সৌন্দর্যের প্রায় দুইভাগ বৃদ্ধি করে তার চুল। নারীর কালো চুলের প্রেমে পরেছেন অনেকেই। কবি-সাহিত্যিকরা রচনা করেছেন শত শত কবিতা, গান, গল্প। তবে বর্তমানে এমন চিত্র কমই দেখা যায়। নানা কারণেই ঘন কালো লম্বা চুল দেখাই যায় না।একে তো হালের ফ্যাশানে চুলে বিভিন্ন রং করা, ছোট রাখা তো আছেই। সেই সঙ্গে অনিয়মিত জীবনাযাপন, খাবারের অনিয়ম, কেমিকেল পণ্য ব্যবহার চুলের ক্ষতি করছে।

ফলে চুল পড়তে পড়তে মাথার একপাশ খালি হয়ে যাওয়া। লালচে হয়ে যাওয়া খবই সাধারণ সমস্যা হয়ে গেছে। এজন্য ব্যবহার করতে পারেন তেল। তবে নারকেল তেলের পাশাপাশি ব্যবহার করতে পারেন ক্যাস্টর অয়েল।ক্যাস্টর বিনস থেকে তৈরি হয় ক্যাস্টর অয়েল। ফ্যাকাশে হলুদ রঙের এই তেল যুগ যুগ ধরে ব্যবহৃত হয়ে আসছে।

এটি চুলের বৃদ্ধি ঘটায়, সেইসঙ্গে মাথার ত্বকের চিকিৎসায়ও কাজে আসে। চুলের আর্দ্রতা বজায় রাখে ক্যাস্টর অয়েল। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এই তেল চুলে পুষ্টি সরবরাহ এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

জেনে নিন কীভাবে ব্যবহার করবেন-
চুলের বৃদ্ধিতে ক্যাস্টর অয়েল

হেয়ার মাস্কে ক্যাস্টর অয়েল মেশালে চুল ময়শ্চারাইজ হবে, পুষ্ট হবে এবং পুনরজ্জীবিত হবে। ১-২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ১-২ টেবিল চামচ অলিভ অয়েল, ৫-৬ টি জবা ফুলের পাপড়ি নিয়ে ভালো করে মেশান। ১০ সেকেন্ডের মতো গরম করুন তেলটা, তারপর ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। স্টিম টাওয়েল দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। এক ঘণ্টা পর হালকা গরম জল দিয়ে শ্যাম্পু করে নিন। প্রতি সপ্তাহে এটি করলে চুল বাড়বে।

চুল পড়া রোধে

আধা কাপ ক্যাস্টর অয়েল নিয়ে চুলের গোড়া থেকে নিচ পর্যন্ত লাগান। ক্যাস্টর অয়েল ঘন হয় তাই চুল থেকে তেল তুলতে সমস্যা হতে পারে। তাই বেশি তেল লাগাবেন না। ১৫-২০ মিনিট তেল রেখে বেশ কয়েকবার শ্যাম্পু করে নিন। শ্যাম্পু করার পর ভালো করে চুল শুকিয়ে নেবেন। চুল শুকোতে হেয়ার ড্রায়ার বা ওই ধরনের কিছু ব্যবহার করবেন না।

নতুন চুল গজাতে

ক্যাস্টর অয়েল নতুন চুল গজাতে সাহায্য করে। ১ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ নারকেল তেল, ২ টেবিল চামচ আমন্ড তেল ও ২ টেবিল চামচ তিল তেল মিশিয়ে নিন। চার রকমের তেল ভালো করে মিশিয়ে চুলের গোড়া ও স্ক্যাল্পে লাগান। হালকা গরম করে নিতে পারেন তেলের মিশ্রণটা। কম করে ১ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন।

About admin2

Check Also

চুলের খুশকি তাড়াতে লেবুর ব্যবহার

বর্তমান কিশোর-কিশোরী, তরুণ-তরুণী কিংবা যুবক-যুবতীর প্রায়ই একটা সমস্যা দেখা যায় তা হলো চুলের খুশকি। পাশাপাশি …

Leave a Reply

Your email address will not be published.