Home / Lifestyle / শিশুদের জন্য বিপজ্জনক কিছু খেলনা

শিশুদের জন্য বিপজ্জনক কিছু খেলনা

তবে জানেন কি? কিছু খেলনা বা পণ্য আছে যেগুলো বাচ্চাদের ক্ষেত্রে বিপজ্জনক। আর এই বিপজ্জনক খেলনা থেকে শিশুকে দূরে রাখা উচিত। চলুন তবে জেনে নেয়া যাক শিশুদের জন্য বিপজ্জনক খেলনাগুলো কি কি সে সম্পর্কে-

ব্যাটারিসহ খেলনা

কিছু ছোট খেলনা আছে যেগুলো ব্যাটারি দ্বারা চালিত। এই ধরনের খেলনা শিশুরা অত্যন্ত পছন্দ করে। কিন্তু যদি আপনার শিশু ঘটনাক্রমে কোনো খেলনা গ্রাস করে তবে,শিশুর শ্বাসরোধ হতে পারে যা, অত্যন্ত মারাত্মক।

বেবি ওয়াকার

বর্তমানে বেশিরভাগ পিতা-মাতাই তাদের বাচ্চাকে তাড়াতাড়ি দাঁড়াতে এবং হাঁটা শেখাতে বেবি ওয়াকার কেনেন। তবে বেবি ওয়াকার দেখতে যতটা সহজ মনে হয় সেটা ততটা নিরাপদ নয়। কারণ বেবি ওয়াকার দ্বারাও শিশু আঘাত পেতে পারে।

ছোট খেলনা

ছোট খেলনাগুলো বা খেলনার কোনো ছোট অংশ বাচ্চার নাক বা মুখের ভিতরে আটকে যেতে পারে। উদাহরণস্বরূপ, গাড়ির যন্ত্রাংশ বা পুতুলের বিভিন্ন অংশ থেকে আপনার শিশুকে দূরে রাখা উচিত।

ক্রিব বাম্পার

অনেক পিতা-মাতাই মনে করেন যে, ক্রিব বাম্পার শিশুর জন্য খুবই আরামদায়ক এবং সুরক্ষিত। তবে এই নরম প্যাডগুলো শিশুর জন্য অনিরাপদ, এটি শ্বাসরোধের কারণ। যদি শিশু শোয়ার সময় তার পজিশন পাল্টাতে চায় তখন নাক-মুখ আটকে তার শ্বাসরোধ হতে পারে।

ঘুমানোর ধরন

মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের মতে, ঘুমের অবস্থান শিশুর পক্ষে ক্ষতিকারক হতে পারে। এটি শ্বাসরোধ এবং মৃত্যুর কারণ হতে পারে। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো দেখিয়েছে যে, ১৯৯৭ সাল থেকে কমপক্ষে ১৩টি শিশু ঘুমন্ত অবস্থায় মারা গিয়েছে।

About admin2

Check Also

বাচ্চার জন্য জরুরী পুষ্টি উপাদান

পুষ্টির ঘাটতি থাকলে বাচ্চার বিকাশ ধীরে হয় এবং বাচ্চার বিভিন্ন সমস্যা দেখা দেয়। আসুন জেনে …

Leave a Reply

Your email address will not be published.