Home / Bangla Tips / খাওয়া ছাড়াও সাধারণ লবণের অসাধারণ কিছু ব্যবহার

খাওয়া ছাড়াও সাধারণ লবণের অসাধারণ কিছু ব্যবহার

খাবারের স্বাদ বাড়াতে লবণ অপরিহার্য উপাদান। তবে পরিমাণ ঠিকঠাক না হলেই বিপদ। বেশি হয়ে গেলে যেমন খাবারের স্বাদটাই নষ্ট হয়ে যায় তেমনি কম হলেও সমস্যা। তাই পরিমাণ ঠিক রেখে ব্যবহার করতে হবে। তবে যে রান্নায় লবণ ব্যবহার করা যায়, তা কিন্তু নয়। অন্যান্য অনেক কাজেও ব্যবহার করা যায় লবণ। এর রয়েছে আরো অনেক ঘরোয়া ব্যবহার। চলুন জেনে নেয়া যাক সেসব-

চা-কফির মগ পরিষ্কার করতে

অনেকদিন ধরে চা-কফি খেতে একই মগ ব্যবহার কপ্রলে তাতে দাগ পড়ে যায়। এমনকি মগ নিয়মিত পরিষ্কার করার পরেও এই দাগ থেকে যায়। এক্ষেত্রে সেই কাপে লবণ পানি ঢেলে কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন। দেখবেন দাগ অনেকটাই কমে এসেছে। আবার লবণ ছিটিয়ে ডিশ ওয়াশিং পাউডার দিয়ে কিছুক্ষণ ঘষে নিন। দেখবেন দাগ একদম দূর হয়ে গেছে।

দীর্ঘসময় ধরে ফল তাজা রাখে

লবণ প্রাকৃতিক প্রিজারভেটিভ। ফলের পচে যাওয়া রোধ করতে পারে লবণ। আবার ফলের খোসা ছাড়িয়ে রাখলে তা কালো হতে শুরু করে। তাই ফলের উপর যদি কিছুটা লবণ ছড়িয়ে দেয়া হয় তাহলে ফলগুলো দ্রুত নষ্ট হবে না এবং কালোও হবে না।

কাপড় থেকে দাগ দূর করতে

কাপড়ে যদি কোনো দাগ লেগে যায়। হোক চা কফি কিংবা কেচাপের। নিমিষেই দূর করবে লবণ। এজন্য আপনার কাপড়টি লবণ পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর কেচে নিন।

দাঁত পরিষ্কার রাখে

দাঁত পরিষ্কার রাখতে নুনের ব্যবহার বহুকাল থেকেই হয়ে আসছে। লবণ দাঁতের পুষ্টির ঘাটতি দূর করে এবং দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করে। বিশেষজ্ঞরাও দাঁতের হলদেটে ভাব কাটানোর জন্য লবণ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। তাই রোজ সকালে চারকোলের (কাঠকয়লা) সঙ্গে লবণ মিশিয়ে দাঁত মাজতে হবে। কয়েক সপ্তাহ এটি করলেই দাঁতের হলদেটে ভাব অনেকটা কমে যাবে।

সিঙ্ক পরিষ্কার করতে

যদি শত চেষ্টার পরেও সিঙ্ক থেকে দাগ না উঠতে চায়। তাহলে এটি পরিষ্কার করার জন্য গরম পানিতে লবণ মিশিয়ে সিঙ্কে ঢালুন। এতে করে সিঙ্কের সমস্ত দাগ পরিষ্কার হবে।

ব্যাগের গন্ধ দূর করতে

যেকোনো ব্যাগ থেকে গন্ধ দূর করতে লবণ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভেতর থেকে সব বের করে নিয়ে ব্যাগে লবণ ছড়িয়ে চেন আটকে সারারাত রেখে দিন। সকালে লবণগুলো ঝেড়ে ফেলুন। দেখবেন গন্ধ চলে গিয়েছে।

হাতের গন্ধ দূর করে

রান্না করার পর হাত থেকে যদি পেঁয়াজ এবং রসুনের গন্ধ না যায় তবে আপনি লবণ ব্যবহার করতে পারেন। এজন্য ভিনেগার এবং লবণ মিশ্রিত করে তা আপনার হাতে ঘষুন। এতে হাতের গন্ধ দূর হবে।

About admin2

Check Also

চুলের খুশকি তাড়াতে লেবুর ব্যবহার

বর্তমান কিশোর-কিশোরী, তরুণ-তরুণী কিংবা যুবক-যুবতীর প্রায়ই একটা সমস্যা দেখা যায় তা হলো চুলের খুশকি। পাশাপাশি …

Leave a Reply

Your email address will not be published.