Home / Cooking Tips and Recipes / জিভে জল আনা চিংড়ি মাছের সহজ ৪ রেসিপি

জিভে জল আনা চিংড়ি মাছের সহজ ৪ রেসিপি

চিংড়ি পোলাও হল চিংড়ির বিরিয়়ানি ও চিংড়ি ফ্রাইড রাইস এর মতো ই খুব testy একটি খাবার। বাচ্চা থেকে বড়ো অবধি প্রায় সমস্ত গ্রুপের লোকেরা চিংড়ি পোলাও খেতে খুব পছন্দ করে। এটি হালকা মশলা দার হওয়া সত্ত্বেও চিংড়ি পোলাও কে Main course খাবার হিসেবে ধরা হয়।

এই রেসিপিটি অনুসরণ করে পনির পোলাও, ডিম পোলাও তৈরি করা যাবে। শুধু চিংড়ি মাছের জায়গায় ডিম বা পনির ব্যবহার করতে হবে।
প্রস্তুতির সময় -১০ মিনিট, রান্নার সময় -৩০ মিনিট, মোট সময় -৪০ মিনিট

চিংড়ি পোলাও উপকরণ –
চিংড়ি মাছ -৫০০ গ্রাম
বাসমতি চাল -২ কাপ
পিয়াজ কুচি -৩ টে
টমেটো কুচি -১ টা
আদা বাটা -১ চা চামচ
রসুন বাটা -১ চা চামচ
জিরের গুঁড়ো -১চা চামচ
ধোনের গুঁড়ো -১ চা চামচ
লঙ্কার গুঁড়ো -১ চা চামচ
গরম মসলার গুঁড়ো -১ চা চামচ
টক দই -২-৩ চামচ
কাজুবাদাম -৮-১০ টা
কিসমিস -২ চামচ
তেজপাতা -২ টো
এলাচ -৪ টে
লবঙ্গ -৫ টা
চিনি -১ চামচ
কাঁচা লঙ্কা -২-৩ টে
ধনেপাতা কুচি -২ চামচ
কারি পাতা -১ চামচ
ঘি -২ চামচ
তেল -পরিমান মত
নুন -স্বাদ অনুযায়ী
প্রস্তুতি
১. চিংড়ি মাছ গুলো খুব ভালো করে পরিষ্কার করে জল দিয়ে ধুয়ে নাও।
২. চাল ধুয়ে নিয়ে ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখুন।
চিংড়ি মাছ রান্নার পদ্ধতি –
১. গ্যাসের কড়াই বসিয়ে চিংড়ি মাছ ভাজার জন্য পরিমান মত তেল গরম করতে হবে।

২. তেল গরম হলে চিংড়ি মাছ দিয়ে ১ মিনিট নেড়ে চেড়ে তুলে নাও।৩. এরমধ্যে আরো ১/২ কাপ তেল দিয়ে গরম করে নাও।৪. তেল হালকা গরম হলে গোটা গরম মসলা ও তেজপাতা ফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড ভেজে নাও।৫. এখন এরমধ্যে পেঁয়াজ কুচি দিয়ে হালকা soft করে ভেজে নিতে হবে।৬. এই পর্যায়ে এরমধ্যে আদা বাটা, রসুন বাটা, টমেটো কুচি ও স্বাদ অনুযায়ী নুন দিতে হবে এবং আদা রসুনের কাঁচা গন্ধ বেরিয়ে যাওয়া পর্যন্ত মসলাগুলো ভালো করে নাড়তে হবে।

৭. তারপর গ্যাসের আঁচ কমিয়ে দিয়ে জিরের গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, গরম মসলার গুঁড়ো ও ফাটানোর টক দই দিয়ে ভালো করে কষাতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসে।৮. এরপর এর মধ্যে আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে আরো ২ মিনিট মিশিয়ে নিতে হবে।৯. এই পর্যায়ে ১ কাপ জল দিয়ে আবারো ভালো করে মিশিয়ে নিয়ে কড়াই ঢাকা দিয়ে ৫ মিনিট রাখতে হবে।৫ মিনিট পর১০. ঢাকা সরিয়ে চিনি দিয়ে হালকা হাতে নেড়ে নিতে হবে।

।চিংড়ি মাছ রান্না Complete১১. এখন এই পর্যায়ে শুধু চিংড়ি মাছ একটি বাটির মধ্যে তুলে নাও। গ্রেভি কড়াই এর মধ্যেই থাকবে।পোলাও রান্না –১. চিংড়ি মাছের গ্রেভি র মধ্যে ধুয়ে রাখা চাল দিয়ে খুব ভালো করে মশলা র সাথে মিশিয়ে ৫-৬ মিনিট ধরে ভেজে নিতে হবে।২. তারপর এর মধ্যে 4 কাপ উষ্ণ গরম জল, কাজুবাদাম ও কিসমিস দিয়ে ভাল করে মিশিয়ে নাও।৩. এই পর্যায়ে একবার চেকে দেখো নুন যদি কম হয় তাহলে অল্প নুন দিয়ে হালকা করে নিয়ে নাও এবং কড়াই ঢাকা দিয়ে ৫ মিনিট রেখে দাও।

৫ মিনিট পর৪. ঢাকা সরিয়ে দেখবে চাল অনেকটা সিদ্ধ হয়ে গেছে ।৫. এখন এর মধ্যে আগে থেকে রান্না করা চিংড়ি মাছ দিয়ে আলতো করে মিশিয়ে নাও।৬. এরপর এর মধ্যে ধনেপাতা কুচি ও কারি পাতা দিয়ে আবারো হালকা করে মিশিয়ে ঢাকা দিয়ে রাখো ৮-১০ মিনিট১০ মিনিট পর৭. ঢাকা সরিয়ে ২ চামচ ঘি দিয়ে মিশিয়ে নাও।Finally চিংড়ি পোলাও তৈরি হলো –টিপস –১. তোমরা বাসমতি চালের বদলে গোবিন্দভোগ চাল দিয়ে রান্না করতে পারবে.২. কড়াই এর বদলে পেশার কুকার এর মধ্যেও এই রান্নাটি করতে পারবে।৩. পোলাও এর জন্য ছোট বা মাঝারি আকারের চিংড়ি মাছ ব্যবহার করবে।৪. ভালো মানের সোয়াবিন তেল ব্যবহার করতে হবে।

About admin2

Check Also

ইলিশ পোলাও

ইলিশ গ্রেভী তৈরিঃ • ইলিশ মাছ: বড় ৮ টুকরা • টকদইঃ ২টেবিল চামচ • পিঁয়াজ …

Leave a Reply

Your email address will not be published.