Home / Beauty Tips / ত্বকের উজ্জ্বলতা ফেরাবে লাউয়ের খোসা

ত্বকের উজ্জ্বলতা ফেরাবে লাউয়ের খোসা

লাউ সাধারণত আমরা বিভিন্নভাবে রান্না করে খেয়ে থাকি। লাউ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি সবজি। তবে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও লাউ কতটা উপকারী তা অনেকেরই অজানা।স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, লাউয়ের খোসাও সমান উপকারী।

লাউয়ের খোসা ব্যবহারের ফলে ত্বক উজ্জ্বল হয়। চলুন তবে জেনে নেয়া যাক লাউয়ের খোসা ব্যবহার করে আমরা রূপচর্চায় দারুনভাবে উপকৃত হতে পারি সে সম্পর্কে- লাউয়ের খোসা পেস্ট করে চালের গুঁড়ার সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিয়মিত ব্যবহার করলে ত্বকের সজীবতা বৃদ্ধি পায়। চড়া রোদে ত্বক পুড়ে যায় বা ট্যান পড়ে যায়।

ফলে ত্বক নির্জীব ও কালো দেখায়। ত্বক থেকে ট্যান দূর করতে লাউয়ের খোসা ব্যবহার করা যেতে পারে। লাউয়ের খোসার পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ১৫ মিনিট মুখ এবং ঘাড়ে লাগিয়ে রাখুন এবং তারপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

 লাউয়ের খোসা রোদে দিয়ে শুকিয়ে পিষে নিন। এতে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। লাউ ও গোলাপজলের এই প্যাকটি লাগালে মুখের দাগ কমবে এবং ত্বক উজ্জ্বল হবে। নির্জীব ত্বকের জন্য লাউয়ের খোসা ব্যবহার করতে পারেন।

এতে ফাইবার ও ভিটামিন আছে। যা ত্বকের জন্য খুবই উপকারী। এজন্য লাউয়ের খোসার সঙ্গে চন্দন পাউডার মিশিয়ে সপ্তাহে দুই থেকে তিনবার এই পেস্ট লাগালে মুখ উজ্জ্বল হয়। এছাড়া ত্বকের জ্বালা থেকে মুক্তি পেতে মুখে লাউয়ের খোসা ব্যবহার করতে পারেন।

About admin2

Check Also

ত্বকের ঔজ্জ্বল্য হারিয়ে গেছে? ঝটপট ত্বককে করে তুলুন উজ্জ্বল

কাজের চাপে নিজের দিকে খেয়াল রাখতে পারেন না অনেকেই। তবে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে …

Leave a Reply

Your email address will not be published.