Home / Cooking Tips and Recipes / বাড়িতে রান্না করা খাবার কেন সেরা

বাড়িতে রান্না করা খাবার কেন সেরা

রান্না করা মাংস একটু পুরনো হলেই যেন স্বাদ বাড়ে! বিশেষ করে তা দিয়ে ভাত মেখে খাওয়ার মজাই আলাদা! কেউ কেউ মনের আনন্দে খেলেও, আবার অনেককেই বাধ্য হয়ে খেতে হয়। তবে জানেন কি, তাজা খাবার খাওয়া কেন উচিত?নিউট্রিশিয়ানিস্ট এইলিন ক্যানাডি বলছেন, সহজেই হজম হয়ে যায় এই টাটকা খাবার।

খাবারে উপস্থিত ক্ষতিকারক মাইক্রো অর্গানিজম ধ্বংস হয় রান্নার সময়। পুষ্টির দিক থেকেও টাটকা রান্না অনেক বেশি ভাল, ফ্রিজে রাখা খাবারের থেকে।এছাড়াও বাড়িতে সদস্যদের স্বাস্থ্য বুঝে করা হয় রান্না। আর সেজন্য রান্নায় তেলও থাকে কম। খাবারের সঠিক স্টোরেজ না হলে, তাতে ভিটামিন বি কমপ্লেক্স বা ভিটামিন সি-এর গুণ চলে যায়। সঠিক তাপমাত্রায় যদি খাবারকে রাখা না হয়, তাহলে ডাইরিয়ার মতো রোগ হতে পারে।

কেন খাবেন বাড়িতে রান্না করা খাবার?

প্যাকেজড ফুড বা রেডি-টু-ইট খাবারে প্রচুর পরিমাণে লবণ, চিনি, আর প্রিজারভেটিভস থাকে। এতে পেটের সমস্যা হয় আর মেদও বাড়তে থাকে। রেস্তোরাঁর খাবারে সাধারণত থাকে তেল। যা ট্রান্স ফ্যাটকে আরও আশকারা দেয়।খাবার একাধিকবার জাল দিলে বা গরম করতে থাকলে তাতে পুষ্টিগুণ হারিয়ে যায়।

এদিকে প্যাকেজড ফুডে এমন কিছু রাসায়নিক থাকে, যার খুবই ক্ষতিকারক দিক থাকে। বাড়িতে রান্না করা খাবার, মানসিক স্বাস্থ্যের জন্যও ভালো। বলছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। এতে একসঙ্গে বসে খাবার খাওয়ার যে অভ্যাস রয়েছে তা শরীরের সঙ্গে মনকেও আনন্দ দেয়। ফলে মন থাকে চাঙ্গা।

About admin2

Check Also

ইলিশ পোলাও

ইলিশ গ্রেভী তৈরিঃ • ইলিশ মাছ: বড় ৮ টুকরা • টকদইঃ ২টেবিল চামচ • পিঁয়াজ …

Leave a Reply

Your email address will not be published.