Home / Bangla Tips / স্মৃতিশক্তি বাড়ায় যেসব খাবার

স্মৃতিশক্তি বাড়ায় যেসব খাবার

সবকিছু ঠিক থাকার পরও কখনো মনে হয় মাথাটা যেন কিছুতেই কাজ করছে না। এটা যেমন একটা সাময়িক ব্যাপার হতে পারে তেমনি আবার এর পেছনে আপনার খাদ্যাভ্যাসও দায়ি হতে পারে। কিছু খাবার বৈজ্ঞানিকভাবে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের খাবারে এমন কিছু পুষ্টিগুণ রাখা প্রয়োজন যাতে মস্তিষ্ক সচল থাকবে সেই সঙ্গে স্মৃতিশক্তিও ভালো হবে। স্মৃতিশক্তি বাড়াতে নিয়মিত খাদ্যতালিকায় যেসব খাবার রাখতে পারেন- ব্লুবেরি : রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির তুলনা নেই।

এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এই ফলে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে।কুমড়ার বীজ : কুমড়ার বীজে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন রয়েছে। স্মৃতিশক্তি বাড়াতে এই দুটি পুষ্টিগুণ অত্যন্ত জরুরি। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়ার বীজ নিয়মিত খেতে পারেন। এতে চাপমুক্ত হতে পারেন।

ডার্ক চকোলেট : মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো করে খাঁটি ডার্ক চকোলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন। এই জাতীয় চকোলেট বার্ধক্য আটকাতেও কার্যকর।

কফি : স্মৃতিশক্তি বাড়াতে কফি দারুণ কাজে দেয়। যদিও ক্যাফেইনের প্রভাব শরীরে নানা ভাবে প়ড়তে পারে, তা হলেও কফির ভালো দিকও প্রচুর রয়েছে। নিয়মিত পরিমিত কফি খেলে নানা ভাবে উপকৃত হবেন। আখরোট : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের স্মৃতিশক্তি লোপ পায়। আখরোট এই সমস্যা প্রতিরোধে দারুন কাজ করে। নিয়মিত আখরোট খেলে মস্তিষ্ক দীর্ঘদিন সচল থাকে।

About ADMIN

Check Also

চুলের খুশকি তাড়াতে লেবুর ব্যবহার

বর্তমান কিশোর-কিশোরী, তরুণ-তরুণী কিংবা যুবক-যুবতীর প্রায়ই একটা সমস্যা দেখা যায় তা হলো চুলের খুশকি। পাশাপাশি …

Leave a Reply

Your email address will not be published.