Home / Cooking Tips and Recipes / বৃষ্টির দিনে ঝটপট বানান সবজি মাসালা খিচুড়ি

বৃষ্টির দিনে ঝটপট বানান সবজি মাসালা খিচুড়ি

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। বিভিন্ন উপায়ে রান্না করা যায় খিচুড়ি। তারমধ্যে সবজি খিচুড়ি অন্যতম। চাইলে মুখের স্বাদ সামান্য বদলাতে এবার তৈরি করে নিতে পারেন সবজি মাসালা খিচুড়ি। বৃষ্টির দিনে ঝটপট তৈরি কোরে নেওয়া যায় এপদটি। খেতে অনেক সুস্বাদু, আর স্বাস্থ্যকরও বটে। কারণ সব ধরনের সবজি দেওয়া হয় এই খিচুড়িতে।

ভাত, ডাল, সবজি ও মসলার মিশেলে দুর্দান্ত এক পদ তৈরি হয়। ঘরে থাকা বিভিন্ন সবজি উপকরণ দিয়ে তৈরি করে নিতে পারেন মাসালা সবজি খিচুড়ি। জেনে নিন সুস্বাদু এই খিচুড়ি তৈরির সহজ উপায়-

উপকরণ:
– পোলাও চাল ৫০০ গ্রাম,
– সবজি পছন্দমত ১ কেজি ( গাজর, বরবটি, পেঁপে, চিচিঙ্গা, পটল, আলু ইত্যাদি ),
– আদা রসুন বাটা ২ টেবিল চামচ,
– পেঁয়াজ কুচি ১ কাপ ,
– তেল আধা কাপ ,
– ঘি ১ টেবিল চামচ ,
– কাঁচা মরিচ ৮-৯ টি ,
– তেজপাতা ২-৩টি ,
– পোস্তদানা জয় ফল বাটা ১ চা চামচ ,
– টকদই আধা কাপ।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা রসুন ও পোস্তদানা জয়ফল বাটা দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। তারপর সামান্য পানি মিশিয়ে মিশ্রণটি কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে কেটে রাখা সবজি গুলো দিয়ে দিন। তারপর ভালো করে কিছুক্ষণ নেড়েচেড়ে দিন।ভালো করে সবজিগুলো মসলার মিশ্রণে ভেজে নিন।

এবার আর একটি প্যানে ঘি গরম করে তার মধ্যে তেজপাতা ও চাল দিয়ে কিছুক্ষণ ভাজুন। এবারের মধ্যে পরিমাণমতো পানি মেপে দিয়ে কিছুক্ষণ ঢেকে রান্না করুন মাঝারি আঁচে। যখন দেখবেন পানি শুকিয়ে আসছে, তখন সবজিগুলো ঢেলে দিয়ে ভালো করে নাড়ুন।তারপরে প্যানটি চুলায় বসিয়ে উপরে খিচুড়ির পাত্র দিয়ে ঢেকে দমে বসিয়ে রাখুন ১০ মিনিট। নামানোর আগে খিচুড়ির উপরে ঘি ধনেপাতা ছড়িয়ে দিন। চাইলে পেঁয়াজ বেরেস্তা ও দিতে পারেন। এরপর পরিবেশন করুন গরম গরম সবজি মাসালা খিচুড়ি।

About ADMIN

Check Also

ইলিশ পোলাও

ইলিশ গ্রেভী তৈরিঃ • ইলিশ মাছ: বড় ৮ টুকরা • টকদইঃ ২টেবিল চামচ • পিঁয়াজ …

Leave a Reply

Your email address will not be published.