Home / Bangla Tips / চুলের খুশকি তাড়াতে লেবুর ব্যবহার

চুলের খুশকি তাড়াতে লেবুর ব্যবহার

বর্তমান কিশোর-কিশোরী, তরুণ-তরুণী কিংবা যুবক-যুবতীর প্রায়ই একটা সমস্যা দেখা যায় তা হলো চুলের খুশকি। পাশাপাশি এই চুল ঝরে যাওয়া ও রুক্ষতার জন্য দায়ীও খুশকি। চুলের ঠিকঠাক যত্ন না নেওয়া বা অতিরিক্ত দূষণের ফলে এখন অনেকেই খুশকির সমস্যায় ভোগেন।

খুশকি দূর করতে লেবু বেশ কার্যকর। তাহলে জেনে নিন খুশকির সমস্যায় কীভাবে লেবু ব্যবহার করা যায়।

অ্যালোভেরা ও লেবু

২ টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। দই ও লেবু ২ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ লেবুর রস ও ১ চা চামচ মধু মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করুন।

আপেল সিডার ভিনেগার ও লেবু ৪ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার ও ২ টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে তুলো ভিজিয়ে মাথার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার করুন।আমলকী ও লেবু ২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ২ টেবিল চামচ আমলকীর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট।

শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।মধু ও লেবু ৪ টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিন। চুলের গোড়ায় ১০ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।বেকিং সোডা ও লেবু ২ টেবিল চামচ লেবুর রস ও ২ চা চামচ বেকিং সোডা মিশিয়ে চুলের গোড়ায় লাগান। কয়েক মিনিট পর ধুয়ে ফেলুন।

About ADMIN

Check Also

শিশুর ডায়রিয়া হলে অভিভাবকের করণীয়

ঢাকা : গরমকালে ডায়রিয়ার সমস্যা বেশি দেখা দেয়। বিশেষ করে শিশুদের এই সমস্যায় বেশি ভুগতে …

Leave a Reply

Your email address will not be published.