Home / Lifestyle / শিশুকে টেবিলে বসে খাওয়া শেখাতে যা করণীয়

শিশুকে টেবিলে বসে খাওয়া শেখাতে যা করণীয়

শিশু অবস্থা থেকেই সন্তানকে বিভিন্ন ব্যাপারে শিক্ষা থেকে বাবা-মার মনোযোগী হওয়া প্রয়োজন। শিশুদের টেবিল ম্যানার্স বা টেবিলে বসে খাওয়া শেখাতে গেলে চার অথবা পাঁচ বছর বয়স থেকেই শুরু করা উচিত।

এক্ষেত্রে কয়েকটি বিষয় অনুসরণ করুন। যেমন- খাবার টেবিলে বসানো শেখান : চার বা পাঁচ বছর বয়সে সন্তান বসতে শিখে গেলে তাকে খাবার টেবিলে ডেকে নিন৷ খেয়াল রাখবেন উঁচু টেবিলে বা চেয়ারে বসে খেতে মিশুর যেন অসুবিধে না হয়৷

তার আকৃতি অনুযায়ী টেবিল চেয়ার অ্যাডজাস্ট করে নিন৷ খেতে শেখান : শিশুর প্লেটে অল্প অল্প করে খাবার তুলে দিন যাতে খাবার নষ্ট না হয়৷ তাকে বলুন অল্প করেই মুখে তুলে মুখ বন্ধ করে আস্তে আস্তে চিবোতে৷ শিশুকে শেখান স্যুপ,পানি বা জুসের মতো তরল কিছু খেলে যেন শব্দ করে না খায়।

বাসনপত্রের ব্যবহার বোঝান : টেবিলে যে বাসনপত্রগুলো রাখা থাকে তার ব্যবহার সন্তানকে বোঝান৷ কীভাবে কাঁটা চামচ ব্যবহার করতে হয় এ‌বং কখন করতে হয় সেটাও সন্তানকে শেখাতে হবে৷

যে পাত্রে ডাল দেওয়া হয় আর যে পাত্রে মিষ্টি জাতীয় কিছু দেওয়া হয় সেটা যে আলাদা সে বিষয়ে সন্তানের মধ্যে ধারণা গড়তে সাহায্য করুন৷প্রসংসা করতে শেখান : কোনও রান্না ভালো লাগলে সেটার প্রশংসা করতে শেখান শিশুকে।খাওয়ার পরে : খাওয়ার পরে নিজের থালা গ্লাস সিঙ্কে নামিয়ে দিতে বলুন৷ যদি সেগুলো ভারী হয় তাহলে দুবার করে নিয়ে যেতে বলুন৷ খাওয়ার পর ভালো করে হাত ধুতে বলুন।

About ADMIN

Check Also

বাচ্চার জন্য জরুরী পুষ্টি উপাদান

পুষ্টির ঘাটতি থাকলে বাচ্চার বিকাশ ধীরে হয় এবং বাচ্চার বিভিন্ন সমস্যা দেখা দেয়। আসুন জেনে …

Leave a Reply

Your email address will not be published.